অনলাইন ফ্রিল্যান্সারদের আইডি কার্ড দিচ্ছে সরকার

ফ্রিল্যান্সার আইডি কার্ড freelancer id card junayed ahmeed palak sajeeb ahmed wazed joy জুনায়েদ আহমেদ পলক সজীব ওয়াজেদ জয় আইসিটি উপদেষ্ঠা

দেশের যুব জনশক্তির একটি বড় অংশ বর্তমান সময়ে অনলাইন ফ্রিল্যান্সিংয়ের সঙ্গে যুক্ত রয়েছে। যার তথ্যাদি এতো দিন সরকারের কোনো ডাটাবেসে আনুষ্ঠানিক ভাবে লিপিবদ্ধ ছিলো না। তাই সরকারের আইসিটি মন্ত্রণালয় এবার অনলাইন ফ্যিল্যান্সারদের আইডি কার্ড বা পরিচয় পত্র প্রদান করতে চলেছে। আইসিটি মন্ত্রণালয় বলছে, এই পরিচয় পত্রের মাধ্যমে ব্যাংকিং সেবা, ভিসা আবেদন, বাসা ভাড়া, স্কুলে ভর্তি ইত্যাদি সকল সেবা পাওয়া যাবে।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে অনলাইনের মাধ্যমে শেরেবাংলা অডিটোরিয়ামস্থ বাংলাদেশ কম্পিউটার সমিতি আয়োজিত সম্মেলনে ফ্রিল্যান্সিং আইডি কার্ড প্রদান আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন।

 

আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, দেশের প্রায় সাড়ে ৬ লাখ ফ্রিল্যান্সারকে এই কার্ডের আওতায় নিয়ে আসার পরিকল্পনা রয়েছে। ফ্রিল্যান্সাররা এতাদিন পরিচয় সমস্যায় ছিলেন, এর মধ্য দিয়ে তার সমাধান হবে। এছাড়া তিনি, প্রধানমন্ত্রীর কাছে পেপ্যাল সেবা দেশে চালুর ব্যাপারে প্রধানমন্ত্রীর কাছে দাবি তুলে ধরেন।

 

ফ্রিল্যান্সারদের তথ্যাবলি সংরক্ষণ ও আইডি কার্ড প্রদানের জন্য একটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে। উক্ত সাইটে আবেদন করে আইডি কার্ড সংগ্রহ করতে পারবেন ফ্রিল্যান্সাররা। সাইট লিংক: https://freelancers.gov.bd/

Author: admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *