করোনা টিকা নিবন্ধন সাইটে  সাইবার হামলা

বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তরের করোনা ভাইরাস প্রতিরোধে টিকার জন্য ডিজিটাল নিবন্ধন ব্যবস্থা ‘সুরক্ষা’ অ্যাপ ও ওয়েবসাইট সাইবার হামলার শিকার হয়েছে। সম্প্রতি অন্তত ১০টি দেশের আইপি থেকে একযোগে সাইবার হামলা করা হয়েছে সুরক্ষা সাইটে। ‘ডিনাইয়াল অব সার্ভিস অ্যাটাক’ বা সেবা প্রদানে বাধা দানের জন্যই এই আক্রমণ বলে ধারণা বিশেষজ্ঞদের। সাইবার আক্রমনের কারণে টিকা নিবন্ধন প্রক্রিয়ায় বিঘ্ন হয়। তবে বাংলাদেশের দক্ষ সাইবার বিশেষজ্ঞ দল হামলা রুখে দিতে সক্ষম হয়। হামলা রুখতে পারায় ‘সুরক্ষা’অ্যাপে রেজিস্ট্রেশন করা প্রায় ৩ কোটি নাগরিকের তথ্য নিতে ব্যর্থ হয় হ্যাকাররা।

 

আইসিটি বিভাগ জানিয়েছে, ‘সুরক্ষা’ অ্যাপ চালু করার পর থেকেই বেশ কয়েক বার হামলার শিকার হয়েছে অ্যাপটি। সিস্টেম হ্যাক এবং ধারণ ক্ষমতার থেকে বেশি হিটের মাধ্যমে নিবন্ধন ব্যবস্থা অকার্যকরের চেষ্টা করা হয়। গত ১২ ও ১৩ আগস্ট সবচেয়ে বড় হামলা হয়। তখন অ্যাপের ব্যান্ডউইথের থেকে কয়েকগুণ বেশি হিট হয়। বেশিরভাগ হিটই করা হয় রাত ১০টা থেকে ১২টার মধ্যে। ৪৮ ঘণ্টায় ১০টি দেশের আইপি থেকে থেকে মোট ৬ কোটি ১৬ লাখ ৭৪ হাজার ৬৯৭টি হিট এবং ১৪ আগস্ট আবারো ৩ কোটি ৩২ লাখ ৯৯ হাজার ১৩৫ বার হিট আসে। বাংলাদেশসহ হাঙ্গেরি, জাপান, যুক্তরাষ্ট্র, চীন, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, মালয়েশিয়া, ভারত ও ফিলিপাইন দেশের হ্যাকারদের হিট পড়ে অ্যাপটিতে। পরে সাইট এবং অ্যাপে জিও ফেন্সিং চালু করা হলে উল্লেখযোগ্য হারে হিট কমে যায়।

 

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সিএ অপারেশন ও নিরাপত্তা পরিচালক তারেক এম বরকতউল্লাহ ‘সুরক্ষা’ সেবায় সাইবার আক্রমণের বিষয়ে বলেন, গণটিকার ক্যাম্পেইনের সময় থেকে আক্রমণ শুরু হয়। সে সময় সক্ষমতার থেকে বেশি হিট আসে। এতে ইউজাররা সিস্টেমটি ধীর গতি পাচ্ছিলেন এবং এসএমএস আসতে সময় লেগেছিল। হ্যাকাররা আমাদের নিরাপত্তা ব্যবস্থা ভেদ করতে পারেনি। আমরা বিষয়টি সমাধান করেছি। হিটের সক্ষমতা প্রতি সেকেন্ডে ৫০ হাজার থেকে বৃদ্ধি করে তা ১ লাখ করা হয়েছে। একই সঙ্গে জিও ফেন্সিং-এর মাধ্যমে বাইরের দেশ থেকে আসা অস্বাভাবিক হিট বন্ধ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!