জাতীয় পরিচয়পত্র ছাড়াই কেনা যায় সিম

জাতীয় পরিচয়পত্র ছাড়াই কেনা যায় সিম

জাতীয় পরিচয়পত্র এনআইডি কার্ড বা স্মার্টকার্ড যাদের নেই তারাও মোবাইল ফোন সিম কিনতে পারবেন। এনআইডি কার্ড ছাড়া সিম কেনার জন্য পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স এবং জন্মনিবন্ধন কার্ড দরকার পড়বে। এনআইডি কার্ড ছাড়া সিম কিনে ৬ মাস চালানো যাবে সিম, এই শর্তে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন- বিটিআরসি এ নিয়ম চালু করলো। বিটিআরসি প্রথমে এ নিয়মে দুটির বেশি সিম নিবন্ধনের সুযোগ রাখলেও এবার আর এনআইডি ছাড়া দুটোর বেশি সিম কেনা যাচ্ছে না। বিটিআরসির ২৫০তম কমিশন সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ইতোমধ্যে পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স ও জন্মনিবন্ধন কার্ড এই ৩ কার্ডের যেকোনো একটি দিয়ে যাদের দুটোর বেশি সিম কেনা হয়েছে তাদেরকে নির্দিষ্ট সময়ের মধ্যে দুটো রেখে বাকিগুলো হস্তান্তর অথবা জমা দেয়ার নির্দেশনা দিয়েছে বিটিআরসি। অন্যথায় দৈবচয়নের ভিত্তিতে অপারেটর দুটো ব্যতি রেখে বাকি সিমগুলোর নিবন্ধন বাতিল করবে।

 

টেস্ট খেলবেন না বলে বিসিবিকে চিঠি সাকিবের

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম খোলোয়ার ও সাবেক বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে সামাজিক যোগাযোগ মাধ্যমে গত বেশ কিছু দিন ধরে্ই ব্যাপক আলোচনা সমালোচনা চলছে। এবার সাকিব আল হাসানকে নিয়ে শুনা যাচ্ছে তিনি ভারতের আলোচিত ক্রিকেট আসর আইপিএলে খেলার জন্য তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছে আবেদন করে ছুটি নিয়েছেন। কিন্তু আবেদনে তিনি জাতীয় টীমের টেস্ট না খেলার বিষয়ে কিছু লেখেননি। অথচ এটা নিয়ে হইচই শুরু হয়েছে যে সাকিব নিজের দেশের টেস্ট না খেলে ভারতের আইপিএল খেলার জন্য মরিয়া।

 

দুই দিনের সফরে নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ঢাকায়

বাংলাদেশের জাতীয় দিবস ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রীয় অতিথি হিসেবে যোগদানের জন্য ঢাকায় সফরে এসেছেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারী। তিনি গতকাল মঙ্গলবার সকাল ১০টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিশেষ ফ্লাইটে অবতরণ করেন। এসময় বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান বাংলাদেশের রাষ্ট্রপতি এডভোকেট মো. আবদুল হামিদ। এসময় নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডরীকে গার্ড অব অনার ও লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়।

নেপাল বাংলাদেশের নিকটতম প্রতিবেশি দেশ হলেও বাংলাদেশে নেপালের কোনো রাষ্ট্রপতির এটাই প্রথম সফর। এসফরে উল্লেখিত বিষয় ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র সচিব ও অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বিভিন্ন দ্বিপাক্ষিক বাণিজ্যিক বিষয়ে চুক্তি স্বাক্ষর হয়।

সন্ধ্যায় বঙ্গভবনে নেপালের রাষ্ট্রপতির সম্মানে এক প্রীতিভোজের আয়োজন করা হয়। সেখানে দুই প্রতিবেশি দেশের রাষ্ট্রপতির মাঝে সৌজন্য বিনিময় হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!