থানকুনি পাতা খাওয়ার নিয়ম

গ্রাম বাংলার ঘরে ঘরে আবহমান কাল ধরে থানকুনিকে ঔষধি গাছ হিসেবে ব্যবেহার করা হচ্ছে। থানকুনি একটি জনপ্রিয় ও খুবই উপকারি ভেষজ গুণসম্পন্ন উদ্ভিদ। একে লোকমুখে মানিক পাতা নামেও শুনা যায়। নানান অসুখে বিসুখে হাতের নাগালে খুব সহজেই পাওয়া যায় এটি। আজ আমরা এই লেখায় থানকুনি পাতা খাওয়ার নিয়ম আলোচনা করবো। নিচে থানকুনি পাতার গুণাগুণ নিয়ে আলোচরা করা হলো:

১. থানকুনি পাতা মানুষের মস্তিষ্কের বিকাশে ঔষধ হিসেবে উপকারী। ইহা স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে এবং বুদ্ধির ধারও বাড়াতেও সাহায্য করে। এছাড়া থানকুনি পাতা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ একটি উদ্ভিদ। এতে প্রচুর ফলিক অ্যাসিড রয়েছে। নিয়ম করে থানকুনি পাতা খেলে অ্যালঝাইমার বা ডিমেনশিয়ার মতো কঠিন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যায়।

২. থানকুনি পাতা মানসিক চাপ, অবসাদ, বিষন্নতা, উদ্বেগ প্রতিরোধে কার্যকরী দেশজ ঔষধ। এই পাতায় বিদ্যমান থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান মানসিক চাপ কমাতে কাজ করে এবং নার্ভ সিস্টেমকে শান্ত রাখতে কাজ করে।

৩. পেটের নানান রোগ নিরাময়ে থানকুনি পাতা দুর্দান্ত কার্যকরী। নিয়ম মেনে এই পাতা খেলে পেটের পীড়া থেকে মুক্তি পাওয়া যায়। হজম ক্ষমতা বাড়ানোর কাজও করে থাকে থানকুনি। পাকস্থলির অভ্যন্তরের আলসার জাতীয় রোগের থেকেও স্বস্তি দিতে পারে। পেট খারাপ বা ডায়রিয়ার, পাতলা পায়খানার চিকিৎসাতেও এই পাতাটিকে কাজে লাগানো হয়।

৪. থানকুনি পাতা স্ট্রেচ মার্ক কমাতে কাজ করে। থানকুনি পাতায় পাওয়া টারপিনয়েড শরীরে কোলাজেন উৎপাদন বৃদ্ধি করে। এটি নতুন করে স্ট্রেচ মার্ক তৈরি হতে বাধা দিতে সক্ষম, বিদ্যমান স্ট্রেচ মার্কও নিরাময় করতে পারে। ক্ষত কিংবা পোড়া ঘা নিরাময়েও থানকুনি পাতা কার্যকরী ঔষধ।

৫. রাতে ভালো ঘুম না হলে থানকুনি পাতা খাওয়া শুরু করলে ঘুমের উন্নতি হবে। থানকুনি পাতায় থাকা একাধিক অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদানসমূহ স্ট্রেস লেভেল কমাতে কাজ করে। একই সাথে এই থানকুনি পাতার রস স্নায়ুতন্ত্রকেও নিয়ন্ত্রণ করে থাকে।যার ফলে সহজেই অনিদ্রা সমস্যা দূর হয়।

৬. থানকুনি পাতা লিভার, কিডনির টক্সিনগুলির উপরও গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে ।

থানকুনি পাতা বা থানকুনি গাছ খুবই উপকারী একটি ঔষধ। থানকুনির মতো দেশজ পার্শ্বপ্রতিক্রিয়াহীন ঔষধ ব্যবহার করে জীবনী শক্তি বৃদ্ধি করা উচিৎ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!