বাস্তুচ্যুতদের দায়িত্ব্ব রাষ্ট্রকেই নিতে হবে: অধ্যাপক ড. বখতিয়ার আহমেদ

কুমিল্লার সমাজ গবেষণা গ্রুপের (Social Research Group) নিয়মিত আয়োজনের ধারবাহিকতায় অনুষ্ঠিত হয়ে গেল ওয়েবনারের (ওয়েব সেমিনার) ৩১তম পর্ব। ‘উৎপাটনের রাজনৈতিক অর্থনীতি’ শীর্ষক আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. বখতিয়ার আহমেদ। ০৯ অক্টোবর, ২০২০ খ্রিষ্টাব্দ রোজ শুক্রবার রাত নয়টায় (বাংলাদেশ সময়) ওয়েবনারটি অনুষ্ঠিত হয়।
ওয়েবনারে অংশ নিয়ে প্রধান আলোচক হিসেবে অধ্যাপক ড. বখতিয়ার আহমেদ বলেন, বিভিন্ন রাষ্ট্রীয় সিদ্ধান্ত মানুষকে বাধ্য করে ভিটে-মাটি ছাড়তে, আবার রাষ্ট্রের নীপিড়ন ও বিদ্বেষমূলক আচরণের করণেও মানুষ বাস্তুচ্যুত হয়। আমার উন্নয়নের নামে মেগা প্রজেক্টের জন্য মানুষকে তাদের পৈত্রিক ভিটা-মাটি ছাড়তে বাধ্য করা হয় এবং এর জলন্ত উদাহরণ হল দিনাজপুরের ফুলবাড়ি কয়লাখনি। এছাড়াও মানুষ প্রাকৃতিক কারণেও বাস্তুচ্যুত হতে বাধ্য হয়। আলোচক রাষ্ট্রের বিদ্বেষমূলক আচরণের অন্যতম উদাহরণ হিসেবে বলেন রোহিঙ্গাদের কথা। তবে আলোচক তাদেরকে নিয়ে দুঃচিন্তার কোন কারণ নেই বলে মত দেন। কারণ আমাদের মহান মুক্তিযুদ্ধের সময় ভারতের পশ্চিমবঙ্গ এবং আসামে প্রায় এক কোটি মানুষ উদ্বাস্তু হিসেবে সেখানে আশ্রয় নেয়। তবে এই ধরনের সমস্যা থেকে উত্তরণের জন্য আমাদের নেতা-নেত্রীদের রাষ্ট্র যন্ত্রকে ব্যবহার করে সমাধান খুজতে হবে বলে আলোচক মত প্রদান করেন।
সামাজিক গবেষণা গ্রুপের (Social Research Group) সদস্য সমন্বয়ক এবং সংঘর্ষ ও উন্নয়ন অধ্যয়ন বিভাগ, গেন্থ বিশ্ববিদ্যাল, বেলজিয়ামের পিএইচডি গবেষক জনাব কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবনারটিতে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, এনজিও কর্মী, অংশ নেন। উল্লেখ্য, মহামারি করোনা ভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপ (Social Research Group) নিয়মিতভাবে ওয়েবনারের (ওয়েব সেমিনার) আয়োজন করে আসছে। এখানে উল্লেখ্য যে, বর্তমান সময়ে এধরনের অনেক ওয়েবনার দেখাগেলেও সেগুলো ঢাকা কেন্দ্রিক হওয়ায় মফশ্বল শহরগুলোর তেমন প্রতিনিধিত্ব থাকে না বিধায় আয়োজকরা এই ধরনের আয়োজন করছেন।
ওয়েবিনারটি পরবর্তীতে নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে।

Leave a Reply