বিশ্বজুড়ে ইসরায়েলি দূতাবাসে হামলার আশংকা

ইসরায়েলের নয়া দিল্লি দূতাবাসে হামলার পর সব দূতাবাসে সতর্কতা

ইহুদিবাদী ইসরায়েলের সকল দূতাবাসে হামলার আশংকায় সতর্কতা জারি করেছে তেল আবিব।

ইসরায়েলের সংবাদভিত্তিক টেলিভিশন চ্যানেল টিভি ১২ জানিয়েছে, নয়া দিল্লিতে অবস্থিত ইসরায়েলি দূতাবাসের কাছে বোমা বিস্ফোরণের পর সারাবিশ্ব জুড়ে ইসরায়েলের দূতাবাসগুলোও হামলার মুখোমুখি হবার আশংকায় রয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, নয়া দিল্লিতে ইসরায়েলি দূতবাসের কাছে বিস্ফোরণের পর ইসরায়েলি রাষ্ট্রদূত বরাবরে পাঠানো একটি চিঠিও পাওয়া গিয়েছে।

নয়া দিল্লিতে অবস্থিত প্রধানমন্ত্রীর কার্যালয় ও সেনা হেডকোয়ার্টার এর ৩ কিলোমিটার এলাকার মধ্যে এই বোমা বিস্ফোরণের ঘটনা ঘটলো। এই বোমা বিস্ফোরণের ঘটনায় কোনো মানুষ বা প্রাণির হতাহতের খবর পাওয়া যায়নি। তবে ৩টি গাড়ি বিধ্বস্ত হয়েছে।

এই হামলার ঘটনায় পূর্ণতদন্ত ও সঠিক বিচারের আশ্বাস দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। দিল্লি রাজ্য সরকারের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, দিল্লিতে অশান্ত করার সকল চেষ্টা কঠিন ভাবে দমন করা হবে।

 

তাইওয়ান স্বাধীনতা ঘোষণা করলেই আক্রমন করা হবে

 

তাইওয়ান যদি আনুষ্ঠানিক ভাবে স্বাধীনতা ঘোষণা তবে চীনের বিশাল গণবানিকে মোকাবেলা করতে হবে। চীন সরকারের মুখপাত্র বলেন, তাইওয়ান যদি কারো উস্কানিতে স্বাধীনতা ঘোষণার মতো বোকামি করে বসে তাহলে এর জন্য চরম মূল্য দিতে। আগুন নিয়ে খেলতে এলে আগুনে পুড়িয়ে দেয়া হবে। তাইওয়ান সীমান্তে সম্প্রতি সেনা সমাবেশ করেছে চীন। তাইওয়ানের সীমান্তে চীনা সেনা সমাবেশকে কেন্দ্র করে তাইওয়ানের স্বাধীনতাকামীরা নড়েচড়ে বসার পরিপ্রেক্ষিতে এ ধরনের খবর প্রকাশ। ১৯৪৯ সাল হতে পৃথক ভাবে শাসিত হচ্ছে চীন ও তাইওয়ান। চীন মনে করে তাইওয়ান চীন থেকে ছিটকে পড়া একটি প্রদেশ। তাইওয়ান যদি কখোনো স্বাধীনতা ঘোষণা করে তবে চীন সামরিক শক্তি দিয়ে তা রোধ করবে এটা প্রায় নিশ্চিত। তাইওয়ান সীমানে চীনা বিমান বাহিনির নিয়মিত টহল প্রসঙ্গে চীনা মুখপাত্র বলেন, তাইওয়ান চীনের অবিচ্ছেদ্য অংশ। স্বশাসিত ভাবে শাসিত হচ্ছে। তাই হোক। এর ব্যতয় ঘটাতে চেষ্টা করলে তা ভালো ফল বয়ে আনবে না। তাইওয়ানের মুষ্টিমেয় বিচ্ছিন্নতাবাদীরা কিছুই করতে পারবে না। তাইওয়ান প্রণালিতে চীনা বাহিনির উপস্থিতি, মহড়া, নজরদারি ইত্যাদি কর্মকান্ড চীনের জাতীয় সার্বভৌমত্ব ও অখন্ডতার স্বার্থেই করা হচ্ছে। এখানে পশ্চিমাদের নাকগলানোর সুযোগ নেই।

 

বিজেপি যোগদান মেলা হলো হাওড়ায়

আজ শনিবার ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার উপকণ্ঠে হাওড়া শহড়ে অনুষ্ঠিত হলো ভারতীয় জনতা পার্টি বিজেপিতে যোগদান মেলা। এ মেলায় কলকাতা কেন্দ্রিক সিনেমা ও টিভি তারকা রুদ্রনীল ঘোষ আনুষ্ঠানিক ভাবে বিজেপিতে যোগদান করেন। এসময় আরেক অভিনেতা হীরণ চ্যাটার্জী ও পরিচালক অরিন্দম শীলের বিজেপিতে যোগদান বিষয়েও পূর্বাভাস দেন। গতকাল শুক্রবার দিল্লিতে বিজেপির কেন্দ্রীয় অফিসে তৃণমূল কংগ্রেস ত্যাগী বিধায়ক মন্ত্রী রাজীব বন্দোপাধ্যায় ও বৈশালী ডালমিয়া বিজেপিতে যোগদান করেন। দিল্লিতে যোগদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা, দিলীপ ঘোষ, মুকুল রায়, বাবুল সুপ্রিয় প্রমুখ। রাজীব বন্দোপাধ্যায় বিজেপিতে যোগদানের খবর বের হতেই তার রির্বাচনী এলাকায় ব্যাপক প্রতিক্রিয়া দেখা দিয়েছে। রাজীবকে এলাকায় অবাঞ্চিত ঘোষণা করতে চায় তৃণমূলের স্থানীয় নেতাকর্মীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!