সাংবাদিকতার মধ্যে নীতি-নৈতিকতা ফিরিয়ে আনতে হবে: অধ্যাপক ড. কাবেরী গায়েন

 সাংবাদিকতার মধ্যে নীতি-নৈতিকতা ফিরিয়ে আনতে হবে: অধ্যাপক ড. কাবেরী গায়েন, ঢাবি
কুমিল্লার সমাজ গবেষণা গ্রুপের নিয়মিত আয়েোজনের ধারবাহিকতায় অনুষ্ঠিত হয়ে গেল ওয়েবনারের (ওয়েব সেমিনার) ২৯তম পর্ব। ‘গণমাধ্যম ও কোভিড-১৯’ শীর্ষক আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. কাবেরী গায়েন। ২৫ সেপ্টেম্বর, ২০২০ খ্রিষ্টাব্দ রোজ শুক্রবার রাত নয়টায় (বাংলাদেশ সময়) ওয়েবনারটি অনুষ্ঠিত হয়।


ওয়েবনারে অংশ নিয়ে প্রধান আলোচক হিসেবে অধ্যাপক ড. কাবেরী গায়েন বলেন, করোনা-১৯ পৃথিবীকে একটি ঝাকি দিয়ে ঝুকিতে ফেলেছে। এই ঝুকিতে বিভিন্ন খাতে নানা নতুন চ্যালেঞ্জ চলে এসেছে। গণমাধ্যম এর ব্যতিক্রম নয় এবং কোভিড-১৯ পরবর্তী সময়ে সারাদেশে প্রচুর সাংবাদিক চাকরি হারিয়েছে এবং অনেক বড় বড় সংবাদ পরিবেশনকারী সংগঠন বন্ধ হয়ে গেছে এবং যাচ্ছে। এই প্রেক্ষিতে চ্যালেঞ্জের সাথে সাথে নতুন নতুন সম্ভাবনাও সৃষ্টি হয়েছে। নতুন এই সম্ভাবনাকে কাজে লাগিয়ে সংবাদ কর্মীদের আরও বেশে সত্য ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা উপহার দিতে হবে এবং এ ক্ষেত্রে দেশে যে গণমাধ্যম নীতিমালা আছে তা মেনে চলতে হবে। এ ক্ষেত্রে দেশের সরকারকে সামনে এগিয়ে আসতে হবে এবং গণমাধ্যম-কে নিয়ন্ত্রন বরং সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে সাহায্য করতে হবে।


সামাজিক গবেষণা গ্রুপের (Social Research Group) সদস্য সমন্বয়ক এবং সংঘর্ষ ও উন্নয়ন অধ্যয়ন বিভাগ, গেন্থ বিশ্ববিদ্যাল, বেলজিয়ামের পিএইচডি গবেষক জনাব কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবনারটিতে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, এনজিও কর্মী, অংশ নেন। উল্লেখ্য, মহামারি করোনা ভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপ (Social Research Group) নিয়মিতভাবে ওয়েবনারের (ওয়েব সেমিনার) আয়োজন করে আসছে। এখানে উল্লেখ্য যে, বর্তমান সময়ে এধরনের অনেক ওয়েবনার দেখাগেলেও সেগুলো ঢাকা কেন্দ্রিক হওয়ায় মফশ্বল শহরগুলোর তেমন প্রতিনিধিত্ব থাকে না বিধায় আয়োজকরা এই ধরনের আয়োজন করছেন।
ওয়েবিনারটি পরবর্তীতে নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে।

Leave a Reply