স্থানীয় শাসনে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের ভূমিকা নারীর ক্ষমতায়ন বাড়িয়েছে: ড. প্রণব কুমার পান্ডে

 কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের নিয়মিত আয়েোজনের ধারবাহিকতায় অনুষ্ঠিত হয়ে গেল ওয়েবনারের (ওয়েব সেমিনার) ২৬তম পর্ব। ‘বাংলাদেশের স্থানীয় শাসনে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের ভুমিকা’ শীর্ষক আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. প্রণব কুমার পান্ডে। ০৪ সেপ্টেম্বর, ২০২০ খ্রিষ্টাব্দ রোজ শুক্রবার রাত নয়টায় (বাংলাদেশ সময়) ওয়েবনারটি অনুষ্ঠিত হয়।


ওয়েবনারে অংশ নিয়ে প্রধান আলোচক হিসেবে অধ্যাপক ড. প্রণব কুমার পান্ডে বলেন, যেসব জায়গায় স্থানীয় পর্যায়ে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এক সাথে কাজ করছে সে সকল জায়গায় স্থানীয় মানুষের জীবন মানের পরিবর্তনের ক্ষেত্রে এসকল প্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বাংলাদেশের স্থানীয় পর্যায়ে বেশিরভাগ মানুষ জানে না তাদের অধিকার কি। এক্ষেত্রে বেসরকারি সংগঠনগুলো স্থানীয় জনগণকে সচেতন করে তুলছে এবং পরবর্তীতে তারা স্থানীয় জনপ্রতিনিধিদেরকে দায়বদ্ধতার মধ্যে নিয়ে আসছে। তবে আলোচক বলেন, এক্ষেত্রে একটু সমস্যা রয়ে গেছে। স্থানীয় পর্যয়ে এধরনের বেশিরভাগ কাজগুলো বেসরকারি সংগঠনগুলোর প্রজেক্ট এবং বিদেশী সাহায্য নির্ভর। সেক্ষেত্রে যখন প্রজেক্ট শেষ হয়ে যাচ্ছে বা বিদেশী সাহায্য বন্ধ হয়ে যাচ্ছে তখন ওই জায়গায় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের এক সাথে কাজও বন্ধ হয়ে যাচ্ছে। এ ক্ষেত্রে বাংলাদেশ সরকার কে কাজ করতে হবে স্থানীয় সরকারের প্রতিষ্ঠানগুলোকে অর্থনৈতিকভাবে আত্মনির্ভর করার জন্য এবং তাদের কার্যক্রমের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হবে বলে মত দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. প্রণব কুমার পান্ডে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবনারটিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, এনজিও কর্মী, শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন। উল্লেখ্য, মহামারি করোনা ভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপ (Social Research Group) নিয়মিতভাবে ওয়েবনারের (ওয়েব সেমিনার) আয়োজন করে আসছে। এখানে উল্লেখ্য যে, বর্তমান সময়ে এধরনের অনেক ওয়েবনার দেখাগেলেও সেগুলো ঢাকা কেন্দ্রিক হওয়ায় মফশ্বল শহরগুলোর তেমন প্রতিনিধিত্ব থাকে না বিধায় আয়োজকরা এই ধরনের আয়োজন করছেন।

Leave a Reply