টেলিটক ৫জি আসছে ১২ ডিসেম্বর

রাষ্ট্র মালিকানাধীন একমাত্র মুঠোফোন অপারেটর টেলিটক আগামী ১২ ডিসেম্বর থেকে পরীক্ষামূলকভাবে ফাইভজি ইন্টারনেট পরিষেবা চালু করবে। আজ শনিবার ১৩ নভেম্বর টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক সাংবাদিকদের সংগঠন টিআরএনবির সাথে মত বিনিময় কালে এ তথ্য জানান টেলিটকের ম্যানেজিং ডিরেক্টর প্রকৌশলী মো. শাহাব উদ্দিন।

বিটিসিএল টেলিফোন এক্সচেঞ্জ ভবনে টেলিটক ফাইভজি পরিষেবা চালু বিষয়ে আয়োজিত এ সভায় আরও বক্তব্য রাখেন টেলিটকের মহাবব্যস্থাপক (সেলস অ্যান্ড ডিসট্রিবিউশন) প্রকৌশলী এসকে ওয়াহিদুজ্জামান, টিআরএনবির সভাপতি রাশেদ মেহেদী এবং সাধারণ সম্পাদক সমীর কুমার দে।

টেলিটকের বর্তমান কার্যক্রম ও ৫জির প্রস্তুতির বিষয়ে মূল বক্তব্য উপস্থাপন করেন টেলিটকের কোম্পানি সেক্রেটারি তারঘীবুল ইসলাম এবং ডেপুটি জেনারেল ম্যানেজার (পরিকল্পনা) রেজাউল করিম রিজভী।

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক বলেন, টেলিটক আগামী ১২ ডিসেম্বর পরীক্ষামূলকভাবে ফাইভজি চালু করবে। ঢাকায় ৬টি বেস ট্রান্সসিভার স্টেশনের (বিটিএস) মাধ্যমে প্রাথমিক পরীক্ষামূলক কার্যক্রমের মদ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হবে ৫জি সেবা। ২০২২ সালে ঢাকায় ২০০টি বেস ট্রান্সসিভার স্থাপনের মাধ্যমে বাণিজ্যিক পরীক্ষামূলক কার্যক্রম শুরু করা হবে। বাণিজ্যিক পরীক্ষামূলক সময়ের পর ৫জির পূর্ণ সেবা প্রদান কার্যক্রম শুরু করা হবে। ৫ জি চালুর জন্য ইতোমধ্যে টেলিটক তিন হাজার ৫০০ মেগাহার্টজ ব্যান্ডে ৬০ মেগাহার্টজ বেতার তরঙ্গ বরাদ্দ পেয়েছে।

জানা গেছে, বর্তমানে টেলিটকের পাঁচ হাজার ৪৫১টি টুজি, চার হাজার ৬৬৫টি থ্রিজি এবং তিন হাজার ২৯০টি ফোরজি বিটিএস চালু রয়েছে।  ৫জি  চতুর্থ শিল্প বিপ্লবে স্মার্ট শিল্প উৎপাদন ব্যবস্থা এবং ব্যবস্থাপনার মূল চালিকাশক্তি হবে হিসেবে আবির্ভূত হবে। তাই টেলিটক নিজেদের পরিকল্পনাতেও ৪জি সম্প্রসারণ, উন্নতকরণ এবং ৫জির বিস্তৃতি একসাথে চালিয়ে যাওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে। এ কারণে ৩জির জন্য নতুন কোনো পরিকল্পনা নেওয়া হবে না।

সূত্র: দৈনিক সমকাল

আরো পড়ুন: এডসেন্সের সেরা বিকল্প সাইট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *